১৮ জুন, ২০২৪, মঙ্গলবার

৫ প্রতিষ্ঠানকে ‘ওয়েট-ব্লু’ চামড়া রপ্তানির অনুমতি

Advertisement

নানা আলোচনা-সমালোচনার পরে সরকার কাঁচা চামড়া রপ্তানির অনুমতি দিয়েছে। প্রথমবারের মতো শর্তসাপেক্ষে পাঁচটি প্রতিষ্ঠানকে ২০ লাখ বর্গফুট করে মোট ১ কোটি বর্গফুট ওয়েট-ব্লু চামড়া রপ্তানির অনুমতি দেয়া হয়েছে।

কোম্পানিগুলো হচ্ছে- এএসকে ইনভেস্টমেন্ট, মেসার্স কাদের লেদার কমপ্লেক্স, আমিন ট্যানারি লিমিটেড,লেদার ইন্ডাস্ট্রিজ অব বাংলাদেশ লি. (ইউনিট-২) এবং কালাম ব্রাদারস।

গতকাল শনিবার (১০ জুলাই) বাণিজ্য মন্ত্রণালয়ের (রপ্তানি-১ অধিশাখা) আমদানি ও রপ্তানি নিয়ন্ত্রক দপ্তরের প্রধান নিয়ন্ত্রককে দেয়া চিঠিতে এসব প্রতিষ্ঠানকে ওয়েট-ব্লু চামড়া রপ্তানির অনুমতি দেয়া হয়।

চামড়া রপ্তানির ক্ষেত্রে শর্তগুলো হচ্ছে,

রপ্তানি নীতি ২০১৮-২১ অনুসরণ করতে হবে; এই অনুমতি শুধুমাত্র রপ্তানির অনুমতিপ্রাপ্ত ওয়েট ব্লু চামড়ার নির্ধারিত পরিমাণের ক্ষেত্রে প্রযোজ্য হবে। পরবর্তী রপ্তানিসমূহের জন্য পুনরায় আবেদন করতে হবে।

মানসম্মত ওয়েট চামড়া রপ্তানি করতে হবে; রপ্তানি অনুমতির মেয়াদ ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত বহাল থাকবে; জাহাজীকরণ শেষে রপ্তানি সংশ্লিষ্ট সকল কাগজ-পত্রাদি এ শাখায় দাখিল করতে হবে; যে দেশে রপ্তানির জন্য অনুমতি প্রদান করা হবে সে দেশেই রপ্তানি করতে হবে এবং সরকার প্রয়োজনে যে কোনো সময় ওয়েট-ব্লু চামড়া রপ্তানি নিষিদ্ধ করতে পারবে।

প্রসঙ্গত, গত বছরে কোরবানি ঈদের কয়েকদিন আগে সরকার কাঁচা ও ওয়েব ব্লু চামড়ার রপ্তানির সিদ্ধান্ত নেয়। তবে লক্ষ্যমাত্রা অনুযায়ী কোরবানি না হওয়ায় চামড়া রপ্তানি বন্ধ ছিল।

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement