১৭ জুন, ২০২৪, সোমবার

ইন্টেল কোর i3, i5, i7, এবং i9 এর মধ্যে পার্থক্য কি?

Advertisement

ইন্টেল প্রসেসর কেনার সময়, আপনার মনের মধ্যে যে প্রথম জিনিসটি ভেসে উঠবে তা হল i3, i5, i7, বা i9 সিরিজের প্রসেসরের মধ্যে কোনটা কিনবো । এছাড়াও, প্রজন্মের একটি উদ্বেগ রয়েছে কারণ তাদের মধ্যে পারফরম্যান্সের গতি পরিবর্তিত হয়। সর্বশেষের জন্য যাওয়া সর্বদা সবচেয়ে বুদ্ধিমান সিদ্ধান্ত নয় কারণ এটি আপনার মানিব্যাগকে আঘাত করতে পারে যখন আপনি আগের প্রজন্মের সাথে ঠিক কাজ করতে পারেন।

প্রসেসর এবং প্রজন্মকে একটু ভালভাবে জানা আপনাকে অনেক সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় সাহায্য করতে পারে। প্রথম এবং সর্বাগ্রে, এটি আপনাকে একটি নির্দিষ্ট ধরণের কম্পিউটিং প্রয়োজনে সঠিক ধরণের প্রসেসর নির্ধারণ করতে সহায়তা করবে। দ্বিতীয়ত, সিরিজ সম্পর্কে পর্যাপ্ত বোঝাপড়া অর্জন করলেই আপনার জ্ঞান বিস্তৃত হবে এবং আপনি একজন প্রযুক্তি গুরু হওয়ার চেয়ে এক ধাপ এগিয়ে থাকবেন। আমরা ইন্টেলের মূল সিরিজ সম্পর্কে কথা বলব যাতে আপনাকে কোন প্রসেসরের জন্য সেট আপ করা উচিত সে সম্পর্কে সম্পূর্ণ ধারণা দিতে পারে। পড়তে থাকুন এবং শুরু করা যাক।

ইন্টেল কিভাবে তার প্রসেসরের নাম দেয়?

আপনি প্রায়ই ইন্টেল কোর i7 1065G7 এর মতো ইন্টেল প্রসেসর দেখতে পাবেন এবং তাদের সেই নাম থেকেই অনেক কিছু বলার আছে। নামটি 4 টি ভিন্ন ভাগে বিভক্ত করা যেতে পারে এবং প্রতিটি একটি নির্দিষ্ট উদ্দেশ্যে কাজ করে। প্রথম বিভাগ, ইন্টেল কোর, সেই ব্র্যান্ডের প্রতিনিধিত্ব করে যা প্রসেসরের অন্তর্গত। যেহেতু কোর, সেলেরন, পেন্টিয়াম এবং জিওন সহ ইন্টেলের হাতে গোনা কয়েকটি ব্র্যান্ড রয়েছে, ব্র্যান্ডের শিরোনাম তাদের একে অপরের থেকে আলাদা করে দেয় যাতে আপনি জানেন যে চিপটি কোনটির অন্তর্গত।

লাইনের পরেরটি হল ব্র্যান্ড মোডিফায়ার i7 যা ইন্টেল উচ্চ স্তরের চিপগুলিকে এন্ট্রি-লেভেলের ব্র্যান্ডের থেকে আলাদা করতে ব্যবহার করে। সংখ্যা যত বেশি হবে প্রসেসর থেকে তত ভাল পারফরম্যান্স আশা করা যায়। উদাহরণস্বরূপ, পারফরম্যান্স, কোর কাউন্ট এবং উন্নত প্রযুক্তি সাপোর্ট যেমন হাইপারথ্রেডিংয়ের ক্ষেত্রে একটি i9 প্রসেসর একটি i3 চিপকে ছাড়িয়ে যেতে পারে। বাকি সংখ্যা এবং অক্ষর নির্দেশ করে যে প্রসেসর কোন প্রজন্মের, SKU এবং প্রোডাক্ট লাইন প্রত্যয় যা নির্ধারণ করে যে প্রসেসর আসলে কতটা বৈশিষ্ট্য সমর্থন করে।

কোর এবং থ্রেড

আপনি সিপিইউ কোরকে কর্মী হিসাবে ভাবতে পারেন যা একটি নির্দিষ্ট কাজ সম্পাদন করে। একটি প্রসেসরে সাধারণত বেশ কয়েকটি কোর থাকে যা শারীরিকভাবে চিপের মধ্যেই সংহত হয়। যেহেতু মাল্টিকোর প্রসেসরগুলি একই সাথে জটিল কাজগুলি পরিচালনা করতে সক্ষম, গেমিং এবং নিয়মিত ব্যবহারের জন্য, সেগুলি উভয়ের জন্যই অত্যন্ত দরকারী।

ইতিমধ্যে, সিপিইউ থ্রেড হল প্রতিটি কোর একযোগে সম্পাদন করতে পারে এমন কাজের সংখ্যা। 4 কোর এবং 4 থ্রেড সহ একটি প্রসেসর বিবেচনা করুন। প্রসেসরের প্রতিটি কোর একই সাথে এই দুটি কাজ পরিচালনা করতে পারে, যার অর্থ এটি একবারে চারটি ভিন্ন কাজ সম্পাদন করতে পারে। থ্রেডগুলি কাজগুলির মধ্যে স্যুইচ করতে থাকে যার ভিত্তিতে তাদের কাছে কোন সম্পদ রয়েছে।

প্রাথমিকভাবে, কোর i3 প্রসেসরগুলিতে 2 কোর ছিল যখন কোর i5 এবং i7 যথাক্রমে 4 কোর এবং 8 কোর অন্তর্ভুক্ত করেছিল। অতি সম্প্রতি, 11 তম জেনারেল কোর i3 প্রসেসরের এখন 4 টি কোর, i5 এর 6 টি এবং i7 এবং i9 এর সর্বাধিক 16 টি থ্রেড সহ 8 টি কোর রয়েছে। 10 তম জেনারেল ধূমকেতু লেক সিরিজে এক ধাপ পিছিয়ে, আমরা দেখতে পাই যে প্রতিটি প্রসেসরের থেকে কোর এবং থ্রেড গণনা কীভাবে পরিবর্তিত হয়। I9 প্রসেসরের 10 টি কোর এবং 20 টি থ্রেড ছিল এবং i3 টি 4 টি কোর এবং 8 টি থ্রেডের সাথে আসবে।

আমরা এখানে যা বোঝানোর চেষ্টা করছি তা হল মূল এবং থ্রেড গণনা i3 এর প্রতিটি থেকে আলাদা। i5, i7, এবং i9 প্রসেসর এবং এটি আরও প্রজন্ম পর্যন্ত বিস্তৃত। তবুও, ঘড়ি গতি, মেমরি ক্যাশে, এবং লক বনাম আনলক সিপিইউগুলির মতো অনেকগুলি কারণ রয়েছে যা প্রসেসরগুলিকে আলাদা করতে একটি দুর্দান্ত ভূমিকা পালন করে।

ঘরির গতি

ঘড়ির গতি একটি চক্রের সংখ্যা নির্দেশ করে যা একটি প্রসেসর যে কোন সেকেন্ডে সম্পাদন করতে পারে এবং প্রায়ই GHz এ পরিমাপ করা হয়। সেক্ষেত্রে 5.3GHz গতির একটি Intel 10th Gen i9 প্রসেসর প্রতি সেকেন্ডে 5.3 বিলিয়ন চক্র সম্পন্ন করতে পারে। আপনার কম্পিউটারে কার্যক্রম চালানোর জন্য একটি নির্দিষ্ট পরিমাণ চক্র প্রয়োজন। উদাহরণস্বরূপ গেমিং নিন। আপনার প্রসেসরের ঘড়ির গতি যত বেশি হবে, কর্মক্ষমতা তত ভাল হবে, যার ফলে আরও বেশি FPS হবে। I3, i5, i7, এবং i9 সহ বর্তমান প্রজন্মের ইন্টেল কোর সিরিজের চিপগুলি দ্রুত কম্পিউটিংয়ের জন্য 5.3GHz পর্যন্ত গতিতে সক্ষম।

সিস্টেম ক্যাশে

বেশ কয়েকটি ধরণের ক্যাশে রয়েছে, যার প্রত্যেকটির একটি ভিন্ন উদ্দেশ্য রয়েছে, যা প্রসেসরের মূল অংশে অবস্থিত ছোট এবং দ্রুত মেমরিতে ঘন ঘন ব্যবহৃত প্রধান মেমরির অবস্থান থেকে ডেটা সঞ্চয় করে। ক্যাশে মেমরি ব্যবহার করা হলে ডেটা পুনরুদ্ধার আরও কার্যকর। এই অঞ্চলে এমন তথ্য রয়েছে যা ভবিষ্যতে CPU- এর আবার প্রয়োজন হবে, যেমন বারবার প্রোটোকল নির্দেশনা এবং ডেটা। I3 এবং i5 প্রসেসরের প্রায়ই 12MB পর্যন্ত L3 ক্যাশে থাকে যখন আপনি i7 এবং i9 প্রসেসরে 24MB পর্যন্ত পেতে পারেন।

উন্নত বৈশিষ্ট্য

অন্যান্য বৈশিষ্ট্য যা এই প্রসেসরগুলিকে আলাদা করে তা হল হাইপার-থ্রেডিং এবং টার্বো বুস্ট মোড। মাল্টি-থ্রেডিং প্রযুক্তি প্রতিটি কোরকে একই সময়ে একাধিক থ্রেড চালাতে সক্ষম করে। সমান্তরাল প্রক্রিয়াকরণ আরো থ্রেড সঙ্গে আরো কার্যকর হয়ে ওঠে। অতএব, একটি ফিজিক্যাল কোর এখন সফটওয়্যারের একাধিক থ্রেড পরিচালনা করতে পারে কারণ এটি দুটি লজিক্যাল কোরের মতো কাজ করে। যখন হাইপার-থ্রেডিং সক্ষম হয়, উদাহরণস্বরূপ, ইন্টেল কোর i9-10900K প্রসেসরে 20 টি থ্রেড থাকতে পারে। নিম্ন স্তরের প্রসেসর যেমন i3 এবং i5 এর মধ্যে এই বৈশিষ্ট্যগুলির অভাব রয়েছে কারণ সেগুলি কেবল শীর্ষ স্তরেই দেখা যায়।

কোনটি কিনবেন?

এটা লজ্জাজনক যে ইন্টেলের আল্ট্রা-পারফরমেন্স কোর i9 মডেলগুলি খুব উত্তেজনাপূর্ণ মনে হলেও বেশিরভাগ ব্যবহারকারীর নাগালের বাইরে। ইন্টেল এই উচ্চ-স্তরের প্রসেসরগুলির সাথে গেমার, ডিজাইনার, সামগ্রী নির্মাতা এবং বিকাশকারীদের লক্ষ্য করার একটি ভাল কারণ রয়েছে। ইন্টেল কোর i7 সাধারণত সেরা বিকল্প এবং পারফরম্যান্সের সাথে আপোস না করে আপনাকে ন্যায্য পরিমাণ অর্থ সাশ্রয় করতে পারে। I3 এবং i5 এছাড়াও একটি ভাল বিকল্প বলে মনে হয় যদি আপনি খুব বেশি নিবিড় ব্যবহারকারী না হন এবং 10 থেকে 11 তম জেনার প্রসেসর পাওয়া আপনাকে নিরাপদ স্থানে রাখবে।

টেকনোলজির আরও খবর প্রড়ুন – Click Here

Advertisement

আরও পড়ুন

Advertisementspot_img
Advertisement

ফেসবুক পেইজে লাইক দিয়ে পাশে থাকুন

Advertisement